সোমবার, ২২ জুলাই ২০২৪, ০১:৪০ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণা :
সময়ের সাথে সাথে প্রযুক্তিও পাল্টে যাচ্ছে ! তাই বদলাতে হচ্ছে আমাদেরও। আপনি এখন দেখতে পাচ্ছেন সিটি নিউজ পোর্টালের আপডেট ভার্সন। নতুন সাইটে আপনি আরো দ্রুততার সাথে ঝপটপ খবর পড়ে নিতে পারবেন। ২০১৬ সাল থেকে এ পর্যন্ত আমরা ছয় বার সাইট আপডেট করেছি। অনিচ্ছাকৃত ত্রুটির ক্ষমা প্রার্থণা: ওয়েব সাইটটি আপডেট করার সময় পুরনো সাইটের কমবেশি ১০ শতাংশ খবর ”ডাটালস” এর কারণে কোনও পুরনো লিঙ্ক নাও খুলতে পারে। এটা একান্তই টেকনিক্যাল গ্রাউন্ড। যে কারণে সিটি নিউজের সম্পাদকীয় বিভাগ আন্তরিকভাবে ক্ষমা প্রার্থী। সঙ্গে থাকুন।

না.গঞ্জ দেশের সবচেয়ে দূষিত এলাকায় পরিণত হয়েছে: ডিসি

সিটি নিউজ / ৪২ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বুধবার, ৩ এপ্রিল, ২০২৪

নারায়ণগঞ্জে ‘বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই) কর্তৃক উদ্ভাবিত প্রযুক্তি পরিচিতি’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসনের সহায়তায় বুধবার (০৩রা এপ্রিল) সকাল থেকে দুপুর পর্যন্ত সময়ে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
বিএফআরআই এর বিভাগীয় কর্মকর্তা মোহাম্মদ আনিসুর রহমানের সভাপতিত্বে এবং প্রতিষ্ঠানটির তথ্য ও প্রযুক্তি শাখার সিনিয়র রিসার্চ অফিসার মো. জহিরুল আলম এর সঞ্চালনায় অনুষ্ঠিত এ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার উদ্বোধন করেন নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ মাহমুদুল হক।
প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মাহমুদুল হক বলেন, নারায়ণগঞ্জ একটি ঐহিত্যবাহী শহর। ৪০০ বছরের ঐতিহ্য আকড়ে আছে নারায়ণগঞ্জ। এই নারায়ণগঞ্জ বর্তমানে দেশের সবচেয়ে দূষিত এলাকায় পরিণত হয়েছে। শিল্পাঞ্চল হওয়ায় দিন দিন এখানে শিল্প বাণিজ্যের প্রসার ঘটছে। আমরা শিল্পাঞ্চলের পাশাপাশি নারায়ণগঞ্জে বনাঞ্চল গড়ে তুলতে চাই। এই লক্ষ্যে আগামী ২/৩ মাসে নারায়ণগঞ্জে ৫ লক্ষ গাছ লাগাতে চাই।

 

আরও পড়ুন: না.গঞ্জে শ্রদ্ধা আর ভালোবাসায় বঙ্গবন্ধুর জন্মদিন পালন

 

জেলা প্রশাসক আরও বলেন, এখানে যানবাহনের চলাচল বেশী হওয়ায় ধুলা-বালু ও সিসাসহ নানা কারণে দূষণের মাত্রা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এসব থেকে রক্ষায় বৃক্ষের কোনো বিকল্প নেই। রেললাইনের পাশে, সড়কের পাশে, ছাদ বাগান সহ বিভিন্ন উপায়ে বনায়ন করা যায়। এছাড়া, শিল্প প্রতিষ্ঠানগুলোতে বন বিভাগের কাজ আছে, সেখানে বনায়ন করা যায়। দেশের বিভিন্ন জেলায় সামাজিক বনায়ন করে মানুষ লক্ষ লক্ষ টাকা উপার্জন করছে। এখানে প্রতি মাসে বন ও পরিবেশ অধিদপ্তরের মিটিং হওয়া দরকার। নদীগুলোর যে অবস্থা তা আপনারা সবাই জানেন। আমি গতকালও সরকারের উচ্চ পর্যায়ের কাছে জানিয়েছি, এখানে বন বিভাগের সেট আপ দেয়ার জন্য।

 

আরও পড়ুন: না.গঞ্জে বাজার মনিটরিংয়ে প্রশাসন: ডাল ব্যবসায়িকে লাখ টাকা জরিমানা

 

কর্মশালার শুরুতে ‘বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই) কর্তৃক উদ্ভাবিত প্রযুক্তিসমূহ নিয়ে একটি সংক্ষিপ্ত ডকুমেন্টরী দেখানো হয়। পরে প্রেজেন্টেশনের মাধ্যমে প্রযুক্তিসমূহ উপস্থাপন করেন বিভাগীয় কর্মকর্তা মোহাম্মদ আনিসুর রহমান ও অসীম কুমার পাল।

 

আরও পড়ুন: স্বাধীনতার পক্ষে কথা বললে হত্যা করা হতো: ডিসি

 

কর্মশালায় অতিরিক্ত জেলা প্রশাসক সাকিব আল রাব্বি, নারায়ণগঞ্জ প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি বিল্লাল হোসেন রবিন, স্থায়ী সদস্য রফিকুল ইসলাম রফিক, আনোয়ার হাসান, ইউনেস্কো ক্লাব অব নারায়ণগঞ্জ জেলা সভাপতি এস এম আরিফ মিহির, প্রভাত সমাজ কল্যাণ সংস্থার চেয়ারম্যান প্রদীপ কুমার দাস, বন অধিদপ্তর, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, মৎস্য অধিদপ্তর, সড়ক ও জনপথ বিভাগ, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, বিআরডিবি, সমবায় অধিদপ্তর, যুব উন্নয়ন অধিদপ্তর, তথ্য অধিদপ্তর, স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, এনজিও প্রতিনিধি, কাঠ ব্যবসায়ী, নার্সারি, করাতকল ও ফার্নিচার মালিক সমিতির নেতৃবৃন্দ অংশগ্রহন করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

বিভাগীয় সংবাদ এক ক্লিকেই