শনিবার, ২০ জুলাই ২০২৪, ০৭:৪১ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণা :
সময়ের সাথে সাথে প্রযুক্তিও পাল্টে যাচ্ছে ! তাই বদলাতে হচ্ছে আমাদেরও। আপনি এখন দেখতে পাচ্ছেন সিটি নিউজ পোর্টালের আপডেট ভার্সন। নতুন সাইটে আপনি আরো দ্রুততার সাথে ঝপটপ খবর পড়ে নিতে পারবেন। ২০১৬ সাল থেকে এ পর্যন্ত আমরা ছয় বার সাইট আপডেট করেছি। অনিচ্ছাকৃত ত্রুটির ক্ষমা প্রার্থণা: ওয়েব সাইটটি আপডেট করার সময় পুরনো সাইটের কমবেশি ১০ শতাংশ খবর ”ডাটালস” এর কারণে কোনও পুরনো লিঙ্ক নাও খুলতে পারে। এটা একান্তই টেকনিক্যাল গ্রাউন্ড। যে কারণে সিটি নিউজের সম্পাদকীয় বিভাগ আন্তরিকভাবে ক্ষমা প্রার্থী। সঙ্গে থাকুন।

না.গঞ্জ আদালতপাড়ায় আইনজীবীদের বাধায় পন্ড হলো বিএনপি’র মানববন্ধন, আটক ৪

রিপোটারের নাম / ৮২ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : রবিবার, ১০ ডিসেম্বর, ২০২৩

নিজস্ব প্রতিনিধি: আন্তজার্তিক মানবাধিকার দিবস উপলক্ষে নারায়ণগঞ্জ আদলত প্রাঙ্গনে মানববন্ধন কর্মসূচি করেছে নিখোঁজ হওয়া বিএনপির নেতাকর্মীদের পরিবারের স্বজন ও মহিলা দল-ছাত্রদল নেত্রীরা। তবে, কর্মসূচি শুরু হওয়ার কিছুক্ষনের মধ্যেই মানববন্ধনকারীদের সরিয়ে দেয় আইনজীবি সমিতির নেতৃবৃন্দ। এসময় পুলিশও উপস্থিত ছিলো।
রোববার (১০ ডিসেম্বর) সকালে নারায়ণগঞ্জ আদালতের ‘বীর মুক্তিযোদ্ধা সেলিম ওসমান বার ভবন’ এর সমানে এ ঘটনা ঘটে।
এদিন সকাল থেকেই আদালত পাড়ায় কঠোর অবস্থানে ছিলো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। সাদা পোশাকেও ছিলো তাদের অবস্থান। সকাল থেকে আদালত সংশ্লিষ্ঠদের ছাড়া প্রবেশ করতে দেওয়া হয়নি অন্য কারো গাড়ি বা কোন রকমের পরিবহন। বন্ধ করে দেয়া হয় কোর্টের বাইরের বিভিন্ন চায়ের দোকান। এসময় আদালতে প্রবেশকালে বেশ কয়েকজনকে জিজ্ঞাসাবাদ করতেও দেখা গেছে।
তবে, কৌশলে মানববন্ধনকারী নিখোঁজদের স্বজন ও বেশ কয়েকজন মহিলা দল-ছাত্রদল নেত্রী কোর্টের ভেতর প্রবেশ করে। দুপুর সারে ১২টার দিকে আদালতের বাইরে ও ভেতরে যখন শক্ত অবস্থানে ছিলো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা, এমন সময় ‘সেলিম ওসমান বার ভবন’ এর সমানে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপির ব্যানারে বিএনপিপন্থী আইনজীবী এড. ওমর ফারুক নয়ন তাদের নিয়ে জেলা আইনজীবী সমিতি ভবনের সামনে মানববন্ধন শুরু করেন।
মানববন্ধনে বক্তব্য চলাকালে জেলা আইনজীবী সমিতির সভাপতি এড. হাসান ফেরদৌস জুয়েল ও সাধারণ সম্পাদক এড. মহসিন মিয়া এতে বাধা দেয়। এ সময় মানববন্ধন প- করে বিএনপি আইনজীবী অ্যাডভোকেট ওমর ফারুক নয়ন ও মানবন্ধনকারীদের কাছ থেকে ব্যানার ছিনিয়ে নিয়ে তাদের আদালত থেকে বের করে দেন।
পরে এড. হাসান ফেরদৌস জুয়েল সাংবাদিকদের জানান, এখানে ধাক্কা দেবার মতো কোনো ঘটনা ঘটেনি। এখানে কি উনি আইনজীবী হিসেবে এসেছেন? আদালতে বাইরের লোক নিয়ে কোনো আইনজীবী এখন পর্যন্ত কর্মসূচি করেননি। উনি কিভাবে বাইরের থেকে নারীদের এনেছেন এখানে। এখানে বিএনপি-জামায়াত কিছু করার চেষ্টা করেছে আমরা আমাদের বার ও আইনজীবীদের নিরাপত্তায় যা করা দরকার করেছি এবং করবো। আইনজীবীরা আমাদের সেই দায়িত্ব দিয়েছেন। তিনি হটাৎ করে বাইরে থেকে নারী এনে কেন কর্মসূচি করতে চেয়েছেন হয়তো শোঅফ করার জন্য এমনটা করেছেন। বারের অনেক নারী আইনজীবীরা আছে, তাদের নিয়ে উনি কর্মসূচি করতে পারতেন। সে যেই হোক কোনো বাইরের লোকদের এনে কাউকে কর্মসূচি করতে দেয়া হবে না।
নারায়ণগঞ্জ মহানগর বিএনপির আহবায়ক কমিটির সদস্য রাশিদা জামাল জানান, আমরা আমাদের কারাবন্দী, নির্যাতিত, গুলিবিদ্ধ, নিহত নেতাকর্মীদের পরিবারের সদস্যদের নিয়ে নারায়ণগঞ্জ আদালত প্রাঙ্গণে, জেলা আইনজীবী সমিতির সামনে মানববন্ধন করতে চেয়েছিলাম। যেহেতু আজ আন্তর্জাতিক মানবাধিকার দিবস তাই আমাদের উপর মানবাধিকার লঙ্ঘনের বিষয় তুলে ধরতেই এ কর্মসূচি ছিল। আমাদের কর্মসূচিতে আওয়ামীলীগপন্থী আইনজীবীরা বাধা দিয়ে সেটি প- করে দিয়েছেন।
এদিকে, মানববন্ধন পন্ড হওয়ার কিছুক্ষণ পরেই আদালতের গেটের ঠিক বাইরে থেকে নারায়ণগঞ্জ নারায়ণগঞ্জ জেলা মহিলা দলের সাধারণ সম্পাদক রুমা আক্তার, মহিলা দল নেত্রী কাজলসহ মহিলা দলের চার নেত্রীকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করে জেলা গোয়েন্দা শাখা (ডিবি)।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

বিভাগীয় সংবাদ এক ক্লিকেই