শনিবার, ২০ জুলাই ২০২৪, ০৬:৫৯ পূর্বাহ্ন
বিশেষ ঘোষণা :
সময়ের সাথে সাথে প্রযুক্তিও পাল্টে যাচ্ছে ! তাই বদলাতে হচ্ছে আমাদেরও। আপনি এখন দেখতে পাচ্ছেন সিটি নিউজ পোর্টালের আপডেট ভার্সন। নতুন সাইটে আপনি আরো দ্রুততার সাথে ঝপটপ খবর পড়ে নিতে পারবেন। ২০১৬ সাল থেকে এ পর্যন্ত আমরা ছয় বার সাইট আপডেট করেছি। অনিচ্ছাকৃত ত্রুটির ক্ষমা প্রার্থণা: ওয়েব সাইটটি আপডেট করার সময় পুরনো সাইটের কমবেশি ১০ শতাংশ খবর ”ডাটালস” এর কারণে কোনও পুরনো লিঙ্ক নাও খুলতে পারে। এটা একান্তই টেকনিক্যাল গ্রাউন্ড। যে কারণে সিটি নিউজের সম্পাদকীয় বিভাগ আন্তরিকভাবে ক্ষমা প্রার্থী। সঙ্গে থাকুন।

তামাকমুক্ত দিবসে এডাব ও ইউনেস্কোর র‍্যালি ও আলোচনা সভা

সিটি নিউজ / ৩২ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শুক্রবার, ৩১ মে, ২০২৪

বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে এডাব নারায়ণগঞ্জ জেলা ও ইউনেস্কো ক্লাব অব নারায়ণগঞ্জ জেলার আয়োজনে ও গ্রীণ ফর পীস,প্রভাত সমাজ কল্যাণ সংস্থা ও বাংলাদেশ এনজিও’স নেটওয়ার্কের সহযোগিতায় র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। দিবসটি উপলক্ষে শুক্রবার (৩১ মে) সকালে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে একটি র‍্যালি বের করা হয়। ‘তামাক কোম্পানির আগ্রাসন প্রতিহত করি, শিশুদের সুরক্ষা নিশ্চিত করি।’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে এ র‍্যালি অনুষ্ঠিত হয়।

র‍্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে চাষাঢ়া শহীদ মিনারে গিয়ে শেষ হয়। পরে সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এডাব নারায়ণগঞ্জ জেলা ও প্রভাত সমাজ কল্যাণ সংস্থার সভাপতি প্রদীপ কুমার দাসের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইউনেস্কো ক্লাব অব নারায়ণগঞ্জ জেলার উপদেষ্টা মোঃ শামসুজ্জামান ভাষানী।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনেস্কো ক্লাবের সহ সভাপতি এম এম মোশারফ হোসেন, প্রভাত সমাজ কল্যাণ সংস্থার উপদেষ্টা লিটন চন্দ্র পাল।
আলোচনা সভায় বক্তারা বলেন, ধূমপান ও ধোঁয়াবিহীন মিলিয়ে দেশে প্রতি একশ’ জনের প্রায় ৩৫ জন মানুষ তামাকজাত দ্রব্যে আসক্ত। ২০১৪ সালে পরিচালিত গ্লোবাল স্কুল বেজড হেলথ সার্ভে (জিএসএইচএস) অনুযায়ী, বাংলাদেশে ১৩-১৫ বছর বয়সী ছাত্র-ছাত্রীদের মধ্যে তামাক ব্যবহারের হার ৯.২ শতাংশ। ঢাকা শহরের বিভিন্ন এলাকার মোট ১১০টি স্কুলের পারিপার্শ্বিক এলাকার ওপর যুক্তরাষ্ট্রের জন হপকিনস বিশ্ববিদ্যালয় পরিচালিত গবেষণায় দেখা যায়, স্কুলগুলোর ১০০ মিটারের মধ্যে অবস্থিত মোট ৫০৭টি মুদি দোকানের ৪৮৭টিতেই অন্যান্য দ্রব্যের সঙ্গে তামাকদ্রব্য প্রদর্শন করতে দেখা গেছে আইনে নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও। তামাক কোম্পানির এসব অপতৎপরতা রুখে দিতে হবে। ফুসফুসের ক্যান্সারের শতকরা ৮৫-৯০ ভাগ এবং শরীরের সব ক্যান্সারের অর্ধেক ক্যান্সারের জন্য দায়ী তামাক। তাই নিজে ধূমপান না করাই যথেষ্ঠ নয়। পরোক্ষভাবেও ধূমপান থেকেও রক্ষা পেতে হবে। তাই আমাদের স্বাস্থ্যের ওপর তামাকের ক্ষতিকর প্রভাব তুলে ধরে সাধারণ মানুষকে ধূমপান ত্যাগ ও তামাক গ্রহণে বিরত থাকার জন্য জনসচেতনতা কার্যক্রম বেশী বেশী করতে হবে । তাছাড়া তামাকের ওপর কর বৃদ্ধি ও তামাক নিয়ন্ত্রণ আইনের কার্যকর প্রয়োগের জন্য সরকারের নিকট দাবী জানানো হয়।

 

আরও পড়ুন>>>পহেলা বৈশাখে এডাব ও ইউনেস্কোর মঙ্গল শোভাযাত্রা

 

র‍্যালিতে নেতৃত্ব দেন বাংলাদেশ এনজিওস নেটওয়ার্কের সহ সভাপতি আলহাজ্ব নুরুল ইসলাম খাঁন,প্রভাত সমাজ কল্যাণ সংস্থার পরিচালক অরুন দেবনাথ, এডাবের নারায়ণগঞ্জ জেলার সদস্য মোঃ মোজাম্মেল হোসেন লিটন, হাজী নাজির খান, গ্রীণ ফর পীসের সাধারণ সম্পাদক মোঃ কামরুজ্জামান রনি, ইউনেস্কো ক্লাব অব নারায়ণগঞ্জ জেলার সম্পাদকমন্ডলীর সদস্য মোঃ মাহমুদ হোসেন, গোবিন্দ চন্দ্র দাস, বিপ্লব কুন্ডু,ভজন চন্দ্র দাস, প্রশান্ত কুমার সাহা,অজয় বিশ্বাস রিপন, মোহাম্মদ আকতারুজ্জামান শান্ত, বিকাশ সাহা, অজয় সুত্রধর, জয়ন্ত সাহা পিংকু, গৌতম দত্ত, জীবন সাহা, সত্যরঞ্জন দেবনাথ, ইউনেস্কো ইয়ুথ ক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক এড. অঞ্জন দাস,বিরাজ পাল চৌধুরী, মিঠুন দত্ত বিল্লু,সাংগঠনিক সম্পাদক মোঃ রাশেদুল ইসলাম, প্রকাশনা সম্পাদক মিলন বিশ্বাস হৃদয়, স্বাস্থ্য সম্পাদক মোঃ রেদোয়ান ইসলাম শুভ, প্রণয় সিংহ,অভিরাজ পাল চৌধুরী, সুমন ঘোষ, সজল, প্রবাস বিশ্বাস, সুজিত ভৌমিক, সুভাষ সাহা, মানিক বিশ্বাস, জনি, অমিত ও সজিবসহ অন্যান্য সদস্যবৃন্দ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

বিভাগীয় সংবাদ এক ক্লিকেই